আদালতে অভিযোগ দায়ের করুন

আপনার পক্ষে বিচার বিভাগের প্রতি আস্থা রাখা এবং বজায় রাখা জরুরি। এ কারণেই যদি আপনি মনে করেন যে কোনও আদালত বা আদালতের কর্মীদের কোনও সদস্য আপনার সাথে সঠিক আচরণ করে নি তবে আপনি অভিযোগ দায়ের করতে পারেন। আপনারা এই আদালতের বোর্ডকে একটি চিঠি পাঠাতে হবে। আপনাকে অবশ্যই ঘটনার এক বছরের মধ্যে এটি করতে হবে।

আদালতে অভিযোগ দায়ের করুন

অভিযোগ পত্রের বিষয়বস্তু

আপনি যদি মনে করেন যে আপনার কর্মী সদস্য বা আইন আদালতের বিচারক, আপিল আদালত, বাণিজ্য ও শিল্প আপিল ট্রাইব্যুনাল (সিবিবি) বা কেন্দ্রীয় আপিল ট্রাইব্যুনাল (সিআরভিবি) দ্বারা আপনার মতো আচরণ করা হয়নি, আপনি অভিযোগ দায়ের করতে পারেন এটি ক্ষেত্রে হতে পারে, উদাহরণস্বরূপ, আপনার চিঠির উত্তরের জন্য বা আপনার মামলা পরিচালনা করার জন্য যদি আপনাকে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়। অথবা যদি আপনি মনে করেন যে আদালতে কর্মরত একজন বা একাধিক ব্যক্তি আপনার দ্বারা ঠিকভাবে সম্বোধন করেন নি বা আদালতে কেউ আপনাকে যেভাবে সম্বোধন করেছেন। অভিযোগটি বর্ণের সুর, শব্দ বা নকশা সম্পর্কে বা তথ্য না দেওয়ার, তথ্য দেরি করে দেওয়ার, ভুল তথ্য দেওয়ার বা অসম্পূর্ণ তথ্য দেওয়ার বিষয়েও হতে পারে। প্রায় সব ক্ষেত্রেই অভিযোগটি নিজের সম্পর্কে থাকতে হবে। আদালত অন্য কারও সাথে যে আচরণ করেছে সে সম্পর্কে আপনি অভিযোগ করতে পারবেন না; এটি সেই ব্যক্তির করার জন্য। আপনি কর্তৃপক্ষ বা অভিভাবকত্বের কারও পক্ষে অভিযোগ দায়ের না করা পর্যন্ত উদাহরণস্বরূপ আপনার নাবালক শিশু বা আপনার অভিভাবকের অধীনে থাকা কেউ।

লক্ষ্য করুন: আপনার মামলা পরিচালনার সময় আপনি যদি আদালতের কোনও সিদ্ধান্ত বা আদালত কর্তৃক গৃহীত সিদ্ধান্তের সাথে একমত নন তবে আপনি এ সম্পর্কে অভিযোগ দায়ের করতে পারবেন না। এটি অন্য পদ্ধতির মাধ্যমে করা উচিত যেমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল জমা দেওয়া।

অভিযোগ জমা দিচ্ছি

যেখানে আপনার মামলা বিচারাধীন সেখানে আপনি আদালতে অভিযোগ দায়ের করতে পারেন। ঘটনার এক বছরের মধ্যে আপনার অবশ্যই এটি করা উচিত। আপনার অভিযোগটি সংশ্লিষ্ট আদালতের বোর্ডে প্রেরণ করা উচিত। বেশিরভাগ আদালত আপনাকে ডিজিটালভাবে আপনার অভিযোগ জমা দেওয়ার অনুমতি দেয়। এটি করতে, www.rechtspraak.nl এ যান এবং বাম-হাতের কলামে, 'কোর্টে' শিরোনামে, 'আমার অভিযোগ আছে' নির্বাচন করুন। সংশ্লিষ্ট আদালতটি চয়ন করুন এবং ডিজিটাল অভিযোগ ফর্মটি পূরণ করুন। তারপরে আপনি এই ফর্মটি ইমেল বা নিয়মিত মেইলে আদালতে প্রেরণ করতে পারেন। আপনি এই ফর্মটি না দিয়ে লিখিতভাবে আদালতে অভিযোগও জমা দিতে পারেন। আপনার চিঠিতে নিম্নলিখিত তথ্য থাকতে হবে:

  • যে বিভাগ বা ব্যক্তি সম্পর্কে আপনার অভিযোগ রয়েছে;
  • আপনি যে কারণে অভিযোগ করছেন, ঠিক কী ঘটেছে এবং কখন;
  • আপনার নাম, ঠিকানা এবং টেলিফোন নম্বর;
  • আপনার স্বাক্ষর;
  • সম্ভবত আপনার অভিযোগের সাথে সম্পর্কিত নথিগুলির অনুলিপি।

অভিযোগ পরিচালনা

আপনার অভিযোগ পাওয়ার পরে, আমরা প্রথমে এটি মোকাবেলা করতে পারি কিনা তা যাচাই করব। যদি এটি না হয় তবে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব অবহিত করা হবে। এটি এমনও হতে পারে যে আপনার অভিযোগ অন্য কোনও সংস্থা বা অন্য কোনও আদালতের দায়বদ্ধ। সেক্ষেত্রে আদালত, সম্ভব হলে আপনার অভিযোগ ফরোয়ার্ড করবে এবং আপনাকে এই ফরওয়ার্ডিং সম্পর্কে অবহিত করবে। আপনি যদি মনে করেন যে আপনার অভিযোগ সহজেই সমাধান করা যায়, উদাহরণস্বরূপ (টেলিফোন) কথোপকথনের মাধ্যমে, আদালত যত তাড়াতাড়ি সম্ভব আপনার সাথে যোগাযোগ করবে। যদি আপনার অভিযোগের সাথে মোকাবিলা করা হয় তবে পদ্ধতিটি নীচে রয়েছে:

  • আদালত প্রশাসন সেই ব্যক্তিকে (অব) অবহিত করবে যার বিষয়ে আপনি অভিযোগ করছেন;
  • প্রয়োজনে, আপনাকে ইভেন্ট সম্পর্কে অতিরিক্ত তথ্য সরবরাহ করতে বলা হবে;
  • পরবর্তী সময়ে, আদালত বোর্ড তদন্ত পরিচালনা করে;
  • নীতিগতভাবে, আপনাকে আদালতের বোর্ড বা একটি অভিযোগ উপদেষ্টা কমিটির কাছে আপনার অভিযোগের আরও ব্যাখ্যা করার সুযোগ দেওয়া হবে। যে ব্যক্তির সাথে অভিযোগ সম্পর্কিত সে কখনও অভিযোগ নিজেই পরিচালনা করবে না;
  • অবশেষে আদালতের বোর্ড সিদ্ধান্ত নেয়। আপনাকে এই সিদ্ধান্তের বিষয়টি লিখিতভাবে জানানো হবে। এটি সাধারণত 6 সপ্তাহের মধ্যে করা হয়।

এই ব্লগ এর ফলে আপনার কোন প্রশ্ন আছে? তাহলে যোগাযোগ করুন Law & More। আমাদের আইনজীবীরা আপনাকে পরামর্শ দিতে খুশি হবে।

ভাগ
Law & More B.V.