প্রকাশনা এবং প্রতিকৃতি অধিকার

প্রকাশনা এবং প্রতিকৃতি অধিকার

২০১৪ সালের বিশ্বকাপের অন্যতম আলোচিত বিষয় Rob রবিন ভ্যান পার্সি যিনি একটি সুন্দর শিরোলেখ সহ গ্লাইডিং ডাইভে স্পেনের বিপক্ষে স্কোরকে সমান করেছেন। তাঁর দুর্দান্ত পারফরম্যান্সের ফলে একটি পোস্টার এবং বাণিজ্যিক আকারে ক্যালভির বিজ্ঞাপনও তৈরি হয়েছিল। বাণিজ্যিক পাঁচ বছরের পুরনো রবিন ভ্যান পার্সির গল্প বলে যা একই ধরণের গ্লাইডিং ডাইভ দিয়ে এক্সেলসিয়রে তার প্রবেশিকা অর্জন করে। রবিন সম্ভবত ব্যবসায়ের জন্য ভাল অর্থ প্রদান করা হয়েছিল, তবে কপিরাইটের এই ব্যবহারটি পার্সির অনুমতি ব্যতীত অভিযোজিত ও সংশোধন করা যেতে পারে?

সংজ্ঞা

প্রতিকৃতি ডান কপিরাইটের অংশ। কপিরাইট অ্যাক্ট প্রতিক্রিয়ার অধিকারের জন্য দুটি পরিস্থিতি পৃথক করে, অর্থাত্ একটি প্রতিকৃতি যা অ্যাসাইনমেন্টের জন্য তৈরি হয়েছিল এবং একটি প্রতিকৃতি যা অ্যাসাইনমেন্টে তৈরি হয়নি। উভয় পরিস্থিতির মধ্যে প্রকাশের ফলাফল এবং জড়িত পক্ষের অধিকারগুলির মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে।

প্রকাশনা এবং প্রতিকৃতি অধিকার

আমরা কখন সঠিক প্রতিকৃতি বলি? প্রতিক্রিয়ার অধিকার কী এবং এই অধিকারটি কতদূর পৌঁছেছে এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে, প্রথমে প্রতিকৃতি কী, এই প্রশ্নের প্রথমে উত্তর দেওয়া উচিত। আইনটির বিবরণগুলি একটি সম্পূর্ণ এবং স্পষ্ট ব্যাখ্যা দেয় না। পোর্ট্রেটের বর্ণনা হিসাবে দেওয়া হয়েছে: 'কোনও ব্যক্তির মুখের চিত্র, শরীরের অন্যান্য অংশগুলির সাথে বা তার বাইরে, যেভাবেই হোক না কেন'.

আমরা যদি কেবল এই ব্যাখ্যাটি দেখি তবে আমরা ভাবতে পারি যে প্রতিকৃতিতে কেবল কোনও ব্যক্তির মুখ অন্তর্ভুক্ত থাকে। তবে, এই ক্ষেত্রে হয় না। ঘটনাক্রমে, সংযোজন: 'এটি যেভাবেই হোক না কেন' এর অর্থ এটি কোনও চিত্রের জন্য আঁকা বা আঁকানো বা অন্য কোনও রূপে ডিজাইন করা হোক না কেন তার কোনও মূল্য নেই। একটি টেলিভিশন সম্প্রচার বা ক্যারিকেচার এছাড়াও একটি প্রতিকৃতির ফাঁকে আসতে পারে। এটি স্পষ্ট করে তোলে, 'প্রতিকৃতি' শব্দটির ব্যাপ্তি বিস্তৃত। একটি প্রতিকৃতিতে একটি ভিডিও, চিত্র বা গ্রাফিক উপস্থাপনাও অন্তর্ভুক্ত। এই বিষয়টির সাথে সম্পর্কিত বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়েছে এবং সুপ্রিম কোর্ট চূড়ান্তভাবে এ সম্পর্কে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছে, যথা, 'প্রতিকৃতি' শব্দটি ব্যবহৃত হয় যখন কোনও ব্যক্তিকে স্বীকৃত উপায়ে চিত্রিত করা হয়। এই স্বীকৃতিটি মুখের বৈশিষ্ট্য এবং মুখের মধ্যে পাওয়া যায় তবে এটি অন্য কোনও কিছুতেও পাওয়া যায়। উদাহরণস্বরূপ, একটি চরিত্রগত ভঙ্গি বা চুলের স্টাইল সম্পর্কে চিন্তা করুন। আশেপাশের পরিবেশও ভূমিকা নিতে পারে। যে ব্যক্তি যে বিল্ডিংয়ের সামনে হাঁটেন সেখানে যে ব্যক্তিটি কাজ করেন তার চেনা যাওয়ার সম্ভাবনা বেশি থাকে যখন সেই ব্যক্তিকে এমন কোনও স্থানে চিত্রিত করা হয়েছিল যেখানে সে সাধারণতঃ কখনও যায় না।

আইনগত অধিকার

প্রতিকৃতিযুক্ত ব্যক্তি যদি কোনও ছবিতে সনাক্তযোগ্য হয় এবং এটি প্রকাশিত হয় তবে প্রতিকৃতি অধিকার লঙ্ঘন হতে পারে। প্রতিকৃতি প্রকাশের স্বাধীনতার উপরে গোপনীয়তা বিরাজ করছে কি না তা অবশ্যই নির্ধারণ করা উচিত freedom যদি কোনও ব্যক্তি প্রতিকৃতি চালু করে থাকে তবে প্রতিক্রিয়াযুক্ত ব্যক্তির যদি অনুমতি মঞ্জুর করা হয় তবেই প্রতিকৃতিটি কেবল প্রকাশ্য হতে পারে। কাজের কপিরাইটটি চিত্রের নির্মাতার অন্তর্ভুক্ত থাকলেও তিনি অনুমতি ব্যতীত এটিকে সর্বজনীন করতে পারবেন না। মুদ্রার অপর দিকটি হ'ল চিত্রিত ব্যক্তিটিকে প্রতিকৃতি দিয়েও সমস্ত কিছু করার অনুমতি দেওয়া হয় না। অবশ্যই, চিত্রযুক্ত ব্যক্তিটি ব্যক্তিগত উদ্দেশ্যে পোর্ট্রেটটি ব্যবহার করতে পারে। চিত্রিত ব্যক্তি যদি প্রতিকৃতিটি জনসমক্ষে প্রকাশ করতে চায় তবে তার অবশ্যই এটির নির্মাতার অনুমতি থাকতে হবে। সর্বোপরি, স্রষ্টার কপিরাইট রয়েছে।

কপিরাইট আইনের 21 ধারা অনুসারে, নির্মাতাকে তাত্ত্বিকভাবে প্রতিকৃতিটি অবাধে প্রকাশের অধিকারী is তবে এটি নিখুঁত অধিকার নয় right বিষয়ভিত্তিক ব্যক্তি প্রকাশনার বিরুদ্ধে কাজ করতে পারে, যদি এবং তার পরিমাণে তার পক্ষে যুক্তিযুক্ত আগ্রহ থাকে। গোপনীয়তার অধিকারকে প্রায়শই যুক্তিসঙ্গত আগ্রহ হিসাবে উল্লেখ করা হয়। ক্রীড়াবিদ এবং শিল্পী হিসাবে সুপরিচিত ব্যক্তিদের যুক্তিসঙ্গত আগ্রহের পাশাপাশি প্রকাশনা রোধে বাণিজ্যিক আগ্রহও থাকতে পারে। বাণিজ্যিক আগ্রহের পাশাপাশি, সেলিব্রিটির আরও একটি আগ্রহ থাকতে পারে। সর্বোপরি, এমন একটি সুযোগ রয়েছে যে প্রকাশের কারণে সে তার / তার খ্যাতির ক্ষতি করবে। যেহেতু "যুক্তিসঙ্গত আগ্রহ" ধারণাটি বিষয়গত এবং পক্ষগুলি সাধারণত আগ্রহের বিষয়ে একমত হতে অনিচ্ছুক, আপনি দেখতে পারেন যে এই ধারণাটি সম্পর্কে অনেকগুলি কার্য পরিচালিত হচ্ছে। তারপরে আদালতের বিষয় নির্ধারণ করা হবে যে চিত্রিত ব্যক্তিটির আগ্রহের বিষয়টি নির্মাতার আগ্রহ এবং প্রকাশনার উপর নির্ভর করে কি না।

প্রতিকৃতি অধিকারের জন্য নিম্নলিখিত ভিত্তিগুলি গুরুত্বপূর্ণ:

  • যুক্তিসঙ্গত আগ্রহ
  • বাণিজ্যিক আগ্রহ

আমরা যদি রবিন ভ্যান পার্সির উদাহরণটি দেখি, তবে স্পষ্টতই যে তাঁর খ্যাতি অর্জনের কারণে তার যুক্তিসঙ্গত এবং বাণিজ্যিক আগ্রহ রয়েছে। বিচার বিভাগ নির্ধারণ করেছে যে শীর্ষস্থানীয় অ্যাথলিটের আর্থিক ও বাণিজ্যিক স্বার্থকে কপিরাইট আইনের 21 অনুচ্ছেদের অর্থের মধ্যে যুক্তিসঙ্গত আগ্রহ হিসাবে বিবেচনা করা যেতে পারে। এই নিবন্ধ অনুসারে প্রতিকৃতিতে চিত্রিত ব্যক্তির সম্মতি ব্যতিরেকে যদি কোনও ব্যক্তির যুক্তিসঙ্গত আগ্রহ প্রকাশের বিরোধিতা করা হয় তবে কোনও প্রতিকৃতি প্রকাশ এবং পুনরুত্পাদন অনুমোদিত নয়। শীর্ষস্থানীয় অ্যাথলিট বাণিজ্যিক উদ্দেশ্যে তার প্রতিকৃতি ব্যবহার করার অনুমতি চেয়ে একটি চার্জ নিতে পারেন। এইভাবে তিনি তার জনপ্রিয়তাও পুঁজি করতে পারেন, এটি স্পনসরশিপ চুক্তির রূপ নিতে পারে, উদাহরণস্বরূপ। তবে অপেশাদার ফুটবলে কী হবে যদি আপনি কম পরিচিত? নির্দিষ্ট পরিস্থিতিতে, প্রতিকৃতি ডান এছাড়াও অপেশাদার শীর্ষ ক্রীড়াবিদদের জন্য প্রযোজ্য। ভ্যান্ডারলিড / প্রকাশনা সংস্থা স্পারনেস্ট্যাডের রায়ে একজন অপেশাদার অ্যাথলিট সাপ্তাহিক পত্রিকায় তাঁর প্রতিকৃতি প্রকাশের বিরোধিতা করেছিলেন। প্রতিকৃতি তার কমিশন ছাড়াই তৈরি করা হয়েছিল এবং তিনি প্রকাশনার জন্য অনুমতি বা আর্থিক ক্ষতিপূরণ পাননি। আদালত বিবেচনা করে যে একজন অপেশাদার অ্যাথলিট তার জনপ্রিয়তা নগদ করার অধিকারী তবে যদি সেই জনপ্রিয়তার বাজার মূল্য হয় to

ভঙ্গ

যদি আপনার আগ্রহগুলি লঙ্ঘিত হয়েছে বলে মনে হয়, আপনি প্রকাশের উপর নিষেধাজ্ঞার দাবি করতে পারেন, তবে এটিও সম্ভব যে ইতিমধ্যে আপনার চিত্র ব্যবহার করা হয়েছে। সেক্ষেত্রে আপনি ক্ষতিপূরণ দাবি করতে পারেন। এই ক্ষতিপূরণ সাধারণত খুব বেশি হয় না তবে বিভিন্ন কারণের উপর নির্ভর করে। প্রতিকৃতি অধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চারটি বিকল্প রয়েছে:

  • বিসর্জন ঘোষণার সাথে তলব করার চিঠি
  • নাগরিক কার্যক্রমের জন্য সমন
  • প্রকাশনা নিষিদ্ধ
  • ক্ষতিপূরণ

জরিমানা

যে মুহুর্তে এটি স্পষ্ট হয়ে যায় যে কারও প্রতিকৃতি অধিকার লঙ্ঘিত হচ্ছে, যত তাড়াতাড়ি সম্ভব আদালতে আরও প্রকাশনা নিষিদ্ধ করা গুরুত্বপূর্ণ। পরিস্থিতির উপর নির্ভর করে বাণিজ্যিক বাজার থেকে প্রকাশনা সরিয়ে নেওয়াও সম্ভব। এটাকে রিকল বলা হয়। এই পদ্ধতিটি প্রায়শই ক্ষতির জন্য দাবির সাথে থাকে। সর্বোপরি প্রতিকৃতি অধিকারের বিপরীতে অভিনয় করে, চিত্রিত ব্যক্তিটি ক্ষতির সম্মুখীন হতে পারে। ক্ষতিগ্রস্থ হওয়া ক্ষতি নির্ভর করে, তবে প্রতিকৃতি এবং সেই ব্যক্তির প্রতিকৃতিতে কীভাবে ক্ষতিপূরণ দেওয়া হয় তার উপর নির্ভর করে high কপিরাইট আইনের 35 অনুচ্ছেদে জরিমানাও রয়েছে। প্রতিকৃতি অধিকার লঙ্ঘন করা হলে প্রতিকৃতি অধিকারের অপরাধী লঙ্ঘনের জন্য দোষী এবং তাকে জরিমানা করা হবে।

যদি আপনার অধিকার লঙ্ঘিত হয় তবে আপনি ক্ষতির দাবিও করতে পারেন। আপনি যদি ইতিমধ্যে আপনার চিত্র প্রকাশিত হয়ে থাকেন এবং আপনি বিশ্বাস করেন যে আপনার আগ্রহগুলি লঙ্ঘিত হয়েছে তবে আপনি এটি করতে পারেন।

ক্ষতিপূরণের পরিমাণ প্রায়শই আদালত নির্ধারণ করবেন। দুটি সুপরিচিত উদাহরণ হ'ল "শিফল সন্ত্রাসবাদী ছবি" যেখানে সামরিক পুলিশ একজন মুসলমান উপস্থিত লোককে একটি সুরক্ষার চেকের জন্য চিত্রের নীচে একটি টেক্সট সহ সুরক্ষা চেকের জন্য বেছে নিয়েছিল "শিফল কি এখনও নিরাপদ?" এবং ট্রেনে যাচ্ছিলেন এমন এক ব্যক্তির পরিস্থিতি রেড লাইট জেলা জুড়ে হেঁটে ফটোশপ করা হয়েছে, "বেশ্যাগুলিতে উঁকি দেওয়া" শিরোনামের অধীনে পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

উভয় ক্ষেত্রেই বিচার করা হয়েছিল যে গোপনীয়তা ফটোগ্রাফারের বাকস্বাধীনতার চেয়েও বেশি। এর অর্থ হল আপনি রাস্তায় তোলা প্রতিটি ফটোই প্রকাশ করতে পারবেন না। সাধারণত 1500 থেকে 2500 ইউরোর মধ্যে এই জাতীয় ফি থাকে।

যদি যুক্তিসঙ্গত সুদের পাশাপাশি বাণিজ্যিক আগ্রহও থাকে তবে ক্ষতিপূরণ অনেক বেশি হতে পারে। ক্ষতিপূরণ তারপরে নির্ভর করে যে এটি একই জাতীয় কার্যক্রমে মূল্যমান হতে পারে এবং তাই কয়েক হাজার ইউরোর পরিমাণ হতে পারে।

যোগাযোগ

সম্ভাব্য নিষেধাজ্ঞাগুলি বিবেচনা করে, প্রতিকৃতি প্রকাশের সময় সাবধানতার সাথে কাজ করা এবং আগে থেকেই সংশ্লিষ্টদের অনুমতি পাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করা বুদ্ধিমানের কাজ। সর্বোপরি, এটি পরে প্রচুর আলোচনা এড়িয়ে চলে।

আপনি যদি প্রতিকৃতি অধিকারের বিষয়গুলি সম্পর্কে আরও জানতে চান বা অনুমতি ব্যতীত নির্দিষ্ট প্রতিকৃতি ব্যবহার করতে পারেন, বা যদি আপনি বিশ্বাস করেন যে কেউ আপনার প্রতিকৃতি অধিকার লঙ্ঘন করছে, আপনি আইনজীবীদের সাথে যোগাযোগ করতে পারেন Law & More.

Law & More