নেদারল্যান্ডস এবং ইউক্রেনে মানি লন্ডারিং ও সন্ত্রাসবাদ বিরোধী অর্থের ব্যবস্থা - চিত্র

মানি লন্ডারিং বিরোধী এবং সন্ত্রাসে অর্থায়ন বিরোধী

নেদারল্যান্ডস এবং ইউক্রেনে মানি লন্ডারিং ও সন্ত্রাসবাদ বিরোধী অর্থায়ন ব্যবস্থা

ভূমিকা

আমাদের দ্রুত ডিজিটালাইজিং সমাজে অর্থ পাচার এবং সন্ত্রাসীদের অর্থায়নের ক্ষেত্রে ঝুঁকিগুলি ক্রমশ আরও বড় হয় become সংস্থাগুলির জন্য এই ঝুঁকিগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। সংস্থাগুলি সম্মতি সঙ্গে খুব নির্ভুল হতে হবে। নেদারল্যান্ডসে, এটি বিশেষত এমন সংস্থাগুলির ক্ষেত্রে প্রযোজ্য যেগুলি অর্থ পাচার এবং সন্ত্রাসবাদী অর্থায়ন (ডাব্লুডাব্লুফুট) প্রতিরোধের ডাচ আইন থেকে প্রাপ্ত বাধ্যবাধকতার অধীন। অর্থ লন্ডারিং এবং সন্ত্রাসবাদী অর্থায়ন সনাক্ত এবং লড়াইয়ের জন্য এই বাধ্যবাধকতাগুলি ইনস্টল করা হয়েছে। এই আইন থেকে প্রাপ্ত দায়বদ্ধতা সম্পর্কে আরও তথ্যের জন্য, আমরা আমাদের পূর্ববর্তী নিবন্ধটি 'ডাচ আইনী খাতে সম্মতি' উল্লেখ করি। যখন আর্থিক প্রতিষ্ঠানগুলি এই বাধ্যবাধকতাগুলি মেনে চলে না, তখন এর মারাত্মক পরিণতি হতে পারে। এর প্রমাণ ব্যবসা ও শিল্পের জন্য ডাচ কমিশনের আপিলের সাম্প্রতিক রায়ে দেখানো হয়েছে (17 জানুয়ারী 2018, ইসিএলআই: এনএল: সিবিবি: 2018: 6)।

ব্যবসা ও শিল্পের জন্য আপিলের ডাচ কমিশনের রায় gment

এই কেসটি এমন একটি ট্রাস্ট সংস্থার সম্পর্কে যা প্রাকৃতিক ব্যক্তি এবং আইনী সত্তাকে বিশ্বাস সেবা প্রদান করে। ট্রাস্ট সংস্থা তার পরিষেবাগুলি এমন এক প্রাকৃতিক ব্যক্তির কাছে সরবরাহ করেছিল যিনি ইউক্রেনের রিয়েল এস্টেটের মালিক (ব্যক্তি এ)। রিয়েল এস্টেটের মূল্য ছিল 10,000,000 ডলার। ব্যক্তি এ রিয়েল এস্টেট পোর্টফোলিওর শংসাপত্র একটি আইনী সত্তা (সত্তা বি) কে জারি করেছেন। সত্তা বি এর শেয়ারগুলি ইউক্রেনীয় জাতীয়তার মনোনীত শেয়ারহোল্ডার (ব্যক্তি সি) দ্বারা ধরে ছিল। সুতরাং, ব্যক্তি সি রিয়েল এস্টেট পোর্টফোলিওর চূড়ান্ত সুবিধাভোগী মালিক ছিলেন। নির্দিষ্ট মুহুর্তে, সি সি তার শেয়ারগুলি অন্য ব্যক্তির কাছে স্থানান্তরিত করে (ব্যক্তি ডি)। ব্যক্তি সি এই শেয়ারগুলির বিনিময়ে কিছুই পায়নি, সেগুলি বিনা ব্যয়ে ব্যক্তিগত ডিতে স্থানান্তর করা হয়েছিল। ব্যক্তি এ ট্রাস্ট কোম্পানিকে শেয়ার স্থানান্তর সম্পর্কে অবহিত করে এবং ট্রাস্ট সংস্থা রিয়েল এস্টেটের নতুন চূড়ান্ত সুবিধাভোগী মালিক হিসাবে ব্যক্তি ডি নিয়োগ করে। কয়েক মাস পরে, ট্রাস্ট সংস্থাটি ডাচ আর্থিক তদন্ত ইউনিটকে উল্লিখিত শেয়ারের স্থানান্তর সহ বেশ কয়েকটি লেনদেনের বিষয়ে অবহিত করেছিল। সমস্যাগুলি যখন উত্থাপিত হয়েছিল তখনই এটি। ব্যক্তি সি থেকে ব্যক্তি ডি-তে শেয়ার হস্তান্তর সম্পর্কে অবহিত হওয়ার পরে, ডাচ ন্যাশনাল ব্যাংক ট্রাস্ট সংস্থাকে 40,000 ইউরো জরিমানা করেছে। এর কারণ ডাব্লুডাব্লুফ্ট মেনে চলতে ব্যর্থ হয়েছিল। ডাচ ন্যাশনাল ব্যাংকের মতে, ট্রাস্ট সংস্থার সন্দেহ করা উচিত ছিল যে শেয়ারের স্থানান্তর অর্থ পাচার বা সন্ত্রাসী অর্থায়নের সাথে সম্পর্কিত হতে পারে, যেহেতু রিয়েল এস্টেটের পোর্টফোলিও প্রচুর অর্থের বিনিময়ে শেয়ারগুলি বিনা মূল্যে স্থানান্তরিত হয়েছিল। সুতরাং, ট্রাস্ট সংস্থার চৌদ্দ দিনের মধ্যে এই লেনদেনের রিপোর্ট করা উচিত, যা ডাব্লুডাব্লুফ্ট থেকে প্রাপ্ত। এই অপরাধটি সাধারণত 500,000 ইউরো জরিমানা দ্বারা দন্ডিত হয়। যাইহোক, ডাচ ন্যাশনাল ব্যাংক এই অপরাধের পরিমাণ এবং ট্রাস্ট সংস্থার ট্র্যাক রেকর্ডের কারণে এই জরিমানাটিকে ৪০,০০০ ইউরো পরিমাণে সংশোধন করেছে।

ট্রাস্ট সংস্থাটি মামলাটি আদালতে নিয়েছিল কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে এই জরিমানা বেআইনীভাবে চাপানো হয়েছিল। ট্রাস্ট সংস্থাটি যুক্তি দিয়েছিল যে ডাব্লুডাব্লুফ্টে বর্ণিত হিসাবে লেনদেন কোনও লেনদেন ছিল না, যেহেতু এই লেনদেনটি ব্যক্তি এ এর ​​পক্ষে লেনদেন নয় বলে মনে করা হয়। তবে, কমিশন অন্যথায় মনে করে। ইউক্রেনীয় সরকারের কাছ থেকে কোনও সম্ভাব্য ট্যাক্স সংগ্রহ এড়ানোর জন্য ব্যক্তি এ, সত্তা বি এবং ব্যক্তি সি এর মধ্যে গঠনটি তৈরি করা হয়েছিল। ব্যক্তি এ নির্মাণে মূল ভূমিকা পালন করেছিল। তদ্ব্যতীত, রিয়েল এস্টেটের চূড়ান্ত উপকারী মালিক শেয়ারটি ব্যক্তি সি থেকে অন্য ব্যক্তিতে স্থানান্তর করে পরিবর্তিত হয়। এটিও এ এর ​​ব্যক্তির অবস্থানের পরিবর্তনের সাথে জড়িত, যেহেতু ব্যক্তি এ আর ব্যক্তির সি এর জন্য রিয়েল এস্টেট রাখেনি তবে ব্যক্তি ডি এর জন্য ব্যক্তি এ লেনদেনের সাথে নিবিড়ভাবে জড়িত ছিলেন এবং সুতরাং লেনদেনটি ব্যক্তির পক্ষে ছিল A. যেহেতু ব্যক্তি এ ট্রাস্ট সংস্থার একজন ক্লায়েন্ট, তাই ট্রাস্ট কোম্পানির লেনদেনের কথা বলা উচিত ছিল। তদ্ব্যতীত, কমিশন জানিয়েছে যে শেয়ার হস্তান্তর একটি অস্বাভাবিক লেনদেন। এই শেয়ারটি নিখরচায় স্থানান্তরিত হয়েছিল এই সত্য যে, রিয়েল এস্টেটের মূল্য 10,000,000 ডলার উপস্থাপন করে। এছাড়াও, ব্যক্তি সি এর অন্যান্য সম্পদের সাথে মিল রেখে রিয়েল এস্টেটের মূল্য লক্ষণীয় ছিল Last শেষ অবধি, ট্রাস্ট অফিসের অন্যতম পরিচালক উল্লেখ করেছিলেন যে লেনদেনটি 'অত্যন্ত অস্বাভাবিক', যা লেনদেনের অদ্ভুততা স্বীকার করে। লেনদেনের ফলে অর্থ পাচার বা সন্ত্রাসবাদী অর্থায়ন সন্দেহ হয় এবং দেরি না করে রিপোর্ট করা উচিত ছিল। আইনীভাবে জরিমানা করা হয়েছিল।

পুরো রায়টি এই লিঙ্কের মাধ্যমে উপলব্ধ।

ইউক্রেনে মানি লন্ডারিং ও সন্ত্রাসবাদ বিরোধী আর্থিক ব্যবস্থা

উপরে উল্লিখিত কেসটি দেখায় যে ইউক্রেনের যে লেনদেন হয়েছিল তার জন্য একটি ডাচ ট্রাস্ট সংস্থাকে জরিমানা করা যেতে পারে। ডাচ আইন তাই অন্যান্য দেশগুলিতে পরিচালিত সংস্থাগুলিতেও প্রয়োগ করতে পারে, যতক্ষণ না নেদারল্যান্ডসের সাথে যোগাযোগ রয়েছে। অর্থ পাচার ও সন্ত্রাসবাদী অর্থায়ন সনাক্ত ও লড়াইয়ের জন্য নেদারল্যান্ডস বেশ কিছু ব্যবস্থা কার্যকর করেছে। ইউক্রেনীয় সংস্থাগুলি যারা নেদারল্যান্ডসের মধ্যে পরিচালনা করতে চায় বা ইউক্রেনীয় উদ্যোক্তাদের জন্য যারা নেদারল্যান্ডসে ব্যবসা শুরু করতে চায়, তাদের পক্ষে ডাচ আইন মেনে চলা কঠিন হতে পারে। এটি আংশিকভাবে এই অর্থের কারণে যে ইউক্রেনের মানি লন্ডারিং এবং সন্ত্রাসবাদী অর্থায়ন সংক্রান্ত বিভিন্ন পদ্ধতি রয়েছে এবং এখনও নেদারল্যান্ডসের মতো বিস্তৃত ব্যবস্থা কার্যকর হয়নি। তবে মানি বিরোধী মানি লন্ডারিং এবং সন্ত্রাসবাদীদের অর্থায়নের বিরুদ্ধে লড়াই করা ইউক্রেনের ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকি এটি এমন একটি আসল বিষয়ও হয়ে দাঁড়িয়েছে, যে ইউরোপ কাউন্সিল ইউক্রেনে অর্থ পাচার এবং সন্ত্রাসীদের অর্থায়নের বিষয়ে তদন্ত শুরু করার সিদ্ধান্ত নিয়েছিল।

2017 সালে, কাউন্সিল অফ ইউরোপ ইউক্রেনে অর্থ-লন্ডারিং বিরোধী ও সন্ত্রাসবাদ বিরোধী অর্থায়নের ব্যবস্থা নিয়ে তদন্ত করেছে। এই তদন্তটি একটি বিশেষভাবে নিযুক্ত কমিটি কর্তৃক পরিচালিত হয়েছে, অর্থ-লন্ডারিং বিরোধী মূল্যায়ন সম্পর্কিত বিশেষজ্ঞদের কমিটি এবং সন্ত্রাসবাদের অর্থায়ন (অর্থ) by কমিটি ২০১৩ সালের ডিসেম্বরে তার অনুসন্ধানের প্রতিবেদন উপস্থাপন করেছে। এই প্রতিবেদনটি ইউক্রেনে অর্থ-লন্ডারিং বিরোধী ও সন্ত্রাসবাদ বিরোধী অর্থায়ন ব্যবস্থার সংক্ষিপ্তসার সরবরাহ করে। এটি ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স 2017 এর সুপারিশগুলির সাথে সম্মতির স্তর এবং ইউক্রেনের মানি বিরোধী মানি লন্ডারিং এবং সন্ত্রাসবাদ বিরোধী অর্থায়ন ব্যবস্থার কার্যকারিতা স্তর বিশ্লেষণ করে। সিস্টেমটি কীভাবে আরও শক্তিশালী করা যায় সে সম্পর্কে সুপারিশও সরবরাহ করে প্রতিবেদনে।

তদন্তের মূল অনুসন্ধানসমূহ

কমিটি তদন্তে এগিয়ে আসা বেশ কয়েকটি মূল অনুসন্ধানের বর্ণনা দিয়েছে, যা নীচে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে:

  • ইউক্রেনে অর্থ পাচার সম্পর্কিত দুর্নীতি কেন্দ্রীয় ঝুঁকিপূর্ণ। দুর্নীতি প্রচুর পরিমাণে অপরাধমূলক ক্রিয়াকলাপ উত্পন্ন করে এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহ এবং ফৌজদারি বিচার ব্যবস্থার কার্যক্রমকে ক্ষুন্ন করে। কর্তৃপক্ষ দুর্নীতি থেকে প্রাপ্ত ঝুঁকি সম্পর্কে সচেতন এবং এই ঝুঁকিগুলি হ্রাস করার ব্যবস্থা গ্রহণ করছে। তবে দুর্নীতির সাথে জড়িত অর্থ পাচারকে লক্ষ্য করে আইন প্রয়োগের ফোকাস সবেমাত্র শুরু হয়েছে।
  • ইউক্রেনের মানি লন্ডারিং এবং সন্ত্রাসীদের অর্থায়ন ঝুঁকি সম্পর্কে যুক্তিসঙ্গতভাবে ভাল ধারণা রয়েছে। যাইহোক, এই ঝুঁকিগুলির বোঝা নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে যেমন উন্নত হতে পারে যেমন সীমান্তের ঝুঁকি, অলাভজনক খাত এবং আইনী ব্যক্তিরা। ইউক্রেনের এই ঝুঁকিগুলি মোকাবেলায় ব্যাপক জাতীয় সমন্বয় ও নীতি নির্ধারণী ব্যবস্থা রয়েছে, যা ইতিবাচক প্রভাব ফেলে। কল্পিত উদ্যোক্তা, ছায়া অর্থনীতি এবং নগদ ব্যবহারের বিষয়ে এখনও নজর দেওয়া দরকার, যেহেতু তারা একটি বড় অর্থ পাচারের ঝুঁকি তৈরি করে।
  • ইউক্রেনীয় ফিনান্স ইন্টেলিজেন্স ইউনিট (ইউএফআইইউ) একটি উচ্চ আদেশের আর্থিক বুদ্ধি তৈরি করে। এটি নিয়মিত তদন্ত শুরু করে। আইন প্রয়োগকারী সংস্থাগুলি তাদের অনুসন্ধানী প্রচেষ্টাকে সমর্থন করার জন্য ইউএফআইইউ থেকে বুদ্ধিও চায়। তবে, ইউএফআইইউয়ের আইটি সিস্টেমটি পুরানো হয়ে উঠছে এবং কর্মীদের স্তরগুলি বড় কাজের চাপ সহ্য করতে সক্ষম নয়। তবুও, ইউক্রেন রিপোর্টিংয়ের মান আরও উন্নত করতে পদক্ষেপ নিয়েছে।
  • ইউক্রেনে মানি লন্ডারিং এখনও মূলত অন্যান্য অপরাধমূলক ক্রিয়াকলাপের এক্সটেনশন হিসাবে দেখা হয়। ধারণা করা হয়েছিল যে পূর্বাভাসযোগ্য অপরাধের জন্য পূর্বের দোষী সাব্যস্ত হওয়ার পরে কেবল অর্থ পাচারকে আদালতে তোলা যেতে পারে। অন্তর্নিহিত অপরাধের চেয়ে অর্থ পাচারের শাস্তিও কম sentences ইউক্রেনের কর্তৃপক্ষ সম্প্রতি কিছু তহবিল বাজেয়াপ্ত করার জন্য ব্যবস্থা গ্রহণ শুরু করেছে। তবে এই ব্যবস্থাগুলি ধারাবাহিকভাবে প্রয়োগ করা হবে বলে মনে হয় না।
  • ২০১৪ সাল থেকে ইউক্রেন আন্তর্জাতিক সন্ত্রাসবাদের পরিণতিতে মনোনিবেশ করেছে। এটি মূলত ইসলামিক স্টেট (আইএস) এর হুমকির কারণে হয়েছিল। আর্থিক তদন্ত সন্ত্রাস সম্পর্কিত সমস্ত তদন্তের সমান্তরালভাবে পরিচালিত হয়। কার্যকর পদ্ধতির দিকগুলি প্রদর্শিত হলেও আইনী কাঠামো এখনও পুরোপুরি আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য নয়।
  • ন্যাশনাল ব্যাংক অফ ইউক্রেন (এনবিইউ) ঝুঁকি সম্পর্কে ভাল ধারণা পেয়েছে এবং ব্যাংকগুলির তদারকিতে পর্যাপ্ত ঝুঁকিভিত্তিক পদ্ধতির প্রয়োগ করে। স্বচ্ছতা নিশ্চিত করতে এবং ব্যাংকের নিয়ন্ত্রণ থেকে অপরাধীদের অপসারণের লক্ষ্যে বড় ধরনের প্রচেষ্টা করা হয়েছে। এনবিইউ ব্যাংকগুলিতে বিস্তৃত নিষেধাজ্ঞাগুলি প্রয়োগ করেছে। এর ফলে প্রতিরোধমূলক ব্যবস্থা কার্যকর কার্যকর হয় effective তবে অন্যান্য কর্তৃপক্ষের তাদের কার্য সম্পাদন এবং প্রতিরোধমূলক ব্যবস্থা প্রয়োগে উল্লেখযোগ্য উন্নতি প্রয়োজন।
  • ইউক্রেনের বেশিরভাগ বেসরকারী খাত তাদের ক্লায়েন্টের উপকারী মালিককে যাচাই করতে ইউনিফাইড স্টেট রেজিস্টারে নির্ভর করে। তবে নিবন্ধক এটি নিশ্চিত করেন না যে আইনজীবিদের দ্বারা এটি সরবরাহ করা তথ্য সঠিক বা বর্তমান। এটি একটি উপাদান সমস্যা হিসাবে বিবেচিত হয়।
  • ইউক্রেন সাধারণত পারস্পরিক আইনী সহায়তা সরবরাহ এবং সন্ধানে সচল ছিল। তবে নগদ আমানতের মতো বিষয়গুলির সরবরাহিত পারস্পরিক আইনি সহায়তার কার্যকারিতার উপর প্রভাব ফেলে। সহায়তা প্রদানের ইউক্রেনের ক্ষমতা আইনী ব্যক্তিদের সীমিত স্বচ্ছতার দ্বারাও নেতিবাচকভাবে প্রভাবিত হয়েছে।

রিপোর্টের উপসংহার

প্রতিবেদনের ভিত্তিতে, এই সিদ্ধান্তে উপনীত হতে পারে যে ইউক্রেনের অর্থ পাচারের তাৎপর্যপূর্ণ ঝুঁকির মুখোমুখি হচ্ছে। দুর্নীতি ও অবৈধ অর্থনৈতিক কার্যক্রম হ'ল প্রধান অর্থ পাচারের হুমকি। ইউক্রেনে নগদ সঞ্চালন বেশি এবং ইউক্রেনের ছায়া অর্থনীতি বৃদ্ধি করে। এই ছায়া অর্থনীতি দেশের আর্থিক ব্যবস্থা এবং অর্থনৈতিক সুরক্ষার জন্য উল্লেখযোগ্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসী অর্থায়নের ঝুঁকি নিয়ে ইউক্রেন সিরিয়ায় আইএস যোদ্ধাদের সাথে যোগ দিতে চাইলে তাদের ট্রানজিট দেশ হিসাবে ব্যবহার করা হয়। অলাভজনক সেক্টর সন্ত্রাসবাদী অর্থায়নে ঝুঁকিপূর্ণ। এই সেক্টরটি সন্ত্রাসবাদী এবং সন্ত্রাসী সংগঠনগুলিকে তহবিল চ্যানেল করার জন্য অপব্যবহার করা হয়েছে।

তবে অর্থপাচার ও সন্ত্রাসবাদী অর্থায়নের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেন পদক্ষেপ নিয়েছে। 2014 সালে একটি নতুন অ্যান্টি মানি লন্ডারিং / সন্ত্রাসবিরোধী অর্থায়ন আইন গৃহীত হয়েছিল This এই আইনটি কর্তৃপক্ষকে ঝুঁকি চিহ্নিতকরণ এবং এই ঝুঁকিগুলি রোধ বা প্রশমিত করার ব্যবস্থা সংজ্ঞায়িত করার জন্য একটি ঝুঁকি মূল্যায়ন করা প্রয়োজন। ফৌজদারি কার্যবিধি এবং ফৌজদারী কোডেও সংশোধনী আনা হয়েছিল। তদুপরি, ইউক্রেনীয় কর্তৃপক্ষগুলি ঝুঁকিগুলির বিষয়ে যথেষ্ট পরিমাণে বোঝাপড়া করে এবং অর্থ পাচার এবং সন্ত্রাসবাদী অর্থায়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ঘরোয়া সমন্বয় কার্যকর করে।

অর্থ পাচার এবং সন্ত্রাসী অর্থায়নের বিরুদ্ধে লড়াই করার জন্য ইতোমধ্যে ইউক্রেন বড় পদক্ষেপ নিয়েছে। তবুও উন্নতির অবকাশ আছে। কিছু ত্রুটি এবং অনিশ্চয়তা ইউক্রেনের প্রযুক্তিগত সম্মতি কাঠামোর মধ্যে রয়েছে। এই কাঠামোটি আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য করাও দরকার। তদুপরি, অর্থ পাচারকে একটি পৃথক অপরাধ হিসাবে দেখা উচিত, কেবল অন্তর্নিহিত অপরাধমূলক ক্রিয়াকলাপের এক্সটেনশন হিসাবে নয়। এর ফলে আরও মামলা এবং দোষী সাব্যস্ত হবে। আর্থিক তদন্তগুলি নিয়মিত গ্রহণ করা উচিত এবং অর্থ পাচার এবং সন্ত্রাসীদের অর্থায়নের ঝুঁকির বিশ্লেষণ এবং লিখিত বক্তব্যকে বাড়াতে হবে। অর্থ পাচার এবং সন্ত্রাসবাদী অর্থায়ন সম্পর্কিত এই ক্রিয়াকলাপগুলি ইউক্রেনের অগ্রাধিকারমূলক পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়।

পুরো প্রতিবেদনটি এই লিঙ্কের মাধ্যমে উপলব্ধ।

উপসংহার

অর্থ পাচার এবং সন্ত্রাসীদের অর্থায়ন আমাদের সমাজের পক্ষে একটি বড় ঝুঁকিপূর্ণ। সুতরাং, এই বিষয়গুলি বিশ্বব্যাপী সম্বোধন করা হয়। অর্থ পাচার এবং সন্ত্রাসবাদী অর্থায়ন শনাক্ত ও মোকাবেলার জন্য নেদারল্যান্ডস ইতোমধ্যে বেশ কয়েকটি পদক্ষেপ কার্যকর করেছে। এই পদক্ষেপগুলি ডাচ সংস্থাগুলির কাছে কেবল গুরুত্বপূর্ণ নয়, তারা আন্তঃসীমান্ত ক্রিয়াকলাপযুক্ত সংস্থাগুলিতেও প্রয়োগ করতে পারে। উপরে উল্লিখিত রায়তে যেমন নেদারল্যান্ডসের সাথে একটি লিঙ্ক রয়েছে তখন ডাব্লুডাব্লুফ্ট প্রযোজ্য। ডাব্লুডাব্লুফ্টের আওতায় আসা সংস্থাগুলির জন্য, ডাচ আইন মেনে চলার জন্য তাদের গ্রাহকরা কে তা জানা গুরুত্বপূর্ণ। এই বাধ্যবাধকতা ইউক্রেনীয় সংস্থাগুলিতেও প্রযোজ্য হতে পারে। এটি কঠিন হতে পারে, যেহেতু ইউক্রেন এখনও নেদারল্যান্ডসের মতো এতো বিস্তৃত অর্থ-বিরোধী মানি লন্ডারিং এবং সন্ত্রাসবাদ বিরোধী অর্থায়ন ব্যবস্থা কার্যকর করেনি।

তবে মানিওয়ালের প্রতিবেদনে দেখা গেছে যে ইউক্রেন অর্থ পাচার এবং সন্ত্রাসীদের অর্থায়ন মোকাবেলায় পদক্ষেপ নিচ্ছে। ইউক্রেনের মানি লন্ডারিং এবং সন্ত্রাসীদের অর্থায়ন ঝুঁকি সম্পর্কে ব্যাপক বোঝাপড়া রয়েছে, এটি একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। তবুও, আইনি কাঠামোটিতে এখনও কিছু ত্রুটি এবং অনিশ্চয়তা রয়েছে যা মোকাবিলা করা দরকার। ইউক্রেনে নগদের ব্যাপক ব্যবহার এবং এর সাথে বৃহত্তর ছায়া অর্থনীতি ইউক্রেনীয় সমাজের জন্য সবচেয়ে বড় হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। ইউক্রেন অবশ্যই মানি লন্ডারিং বিরোধী ও সন্ত্রাসবাদ বিরোধী অর্থনীতির নীতিতে অবশ্যই অগ্রগতি বুক করেছে, তবে এখনও উন্নতির অবকাশ রয়েছে। নেদারল্যান্ডস এবং ইউক্রেনের আইনী কাঠামো ধীরে ধীরে একে অপরের আরও নিকটবর্তী হয়ে ওঠে, যা শেষ পর্যন্ত ডাচ এবং ইউক্রেনীয় দলগুলির পক্ষে সহযোগিতা করা সহজ করে তুলবে। ততক্ষণ এ জাতীয় দলগুলির পক্ষে অর্থ-বিরোধী অর্থ পাচার এবং সন্ত্রাসবাদ বিরোধী অর্থায়নের ব্যবস্থা মেনে চলার জন্য ডাচ এবং ইউক্রেনীয় আইনী কাঠামো এবং বাস্তবতা সম্পর্কে সচেতন হওয়া জরুরি।

Law & More