গ্রাহক সুরক্ষা এবং সাধারণ শর্তাদি

উদ্যোক্তারা যারা পণ্যগুলি বিক্রয় করে বা পরিষেবা সরবরাহ করে তারা প্রায়শই পণ্য বা পরিষেবার প্রাপকের সাথে সম্পর্ক নিয়ন্ত্রণের জন্য সাধারণ শর্তাদি এবং শর্তাদি ব্যবহার করে। প্রাপক যখন গ্রাহক হন, তিনি ভোক্তা সুরক্ষা উপভোগ করেন। 'শক্তিশালী' উদ্যোক্তার বিরুদ্ধে 'দুর্বল' গ্রাহককে সুরক্ষিত করতে গ্রাহক সুরক্ষা তৈরি করা হয়। কোনও প্রাপক গ্রাহক সুরক্ষা উপভোগ করছেন কিনা তা নির্ধারণের জন্য, প্রথমে গ্রাহক কী তা নির্ধারণ করা প্রয়োজন। ভোক্তা হ'ল একটি প্রাকৃতিক ব্যক্তি যিনি একটি নিখরচায় পেশা বা ব্যবসায় অনুশীলন করেন না বা এমন একটি প্রাকৃতিক ব্যক্তি যিনি তার ব্যবসায় বা পেশাদার কার্যকলাপের বাইরে কাজ করেন। সংক্ষেপে, একটি ভোক্তা এমন কিছু যারা অ বাণিজ্যিক, ব্যক্তিগত উদ্দেশ্যে পণ্য বা পরিষেবা ক্রয় করেন।

সাধারণ শর্তাদি এবং শর্তাদি সম্পর্কে ভোক্তা সুরক্ষার অর্থ হ'ল উদ্যোক্তারা কেবল তাদের সাধারণ শর্তাদি সমস্ত কিছু অন্তর্ভুক্ত করতে পারবেন না যদি কোনও বিধান অযৌক্তিকভাবে কঠোর হয় তবে এই বিধানটি ভোক্তার জন্য প্রযোজ্য নয়। ডাচ সিভিল কোডে একটি তথাকথিত কালো এবং ধূসর তালিকা অন্তর্ভুক্ত করা হয়েছে। কালো তালিকায় এমন বিধান রয়েছে যা সর্বদা অযৌক্তিকভাবে কঠোর হিসাবে বিবেচিত হয়, ধূসর তালিকায় এমন বিধান রয়েছে যা সাধারণত (সম্ভবত) অযৌক্তিকভাবে কঠোর হয়। ধূসর তালিকা থেকে কোনও বিধানের ক্ষেত্রে, সংস্থাকে অবশ্যই দেখাতে হবে যে এই বিধানটি যুক্তিসঙ্গত। যদিও সর্বদা সাধারণ শর্তাদি সাবধানতার সাথে পড়ার পরামর্শ দেওয়া হয়, তবে গ্রাহক ডাচ আইন দ্বারা অযৌক্তিক বিধানগুলির বিরুদ্ধেও সুরক্ষিত থাকে।

ভাগ