ক্রিপ্টোকারেন্সি: বিপ্লবী প্রযুক্তির ইইউ এবং ডাচ আইনী দিক

ভূমিকা

ক্রিপ্টোকারেন্সির বিশ্বব্যাপী বৃদ্ধি এবং ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে এই নতুন আর্থিক ঘটনার নিয়ন্ত্রক দিকগুলি নিয়ে প্রশ্ন উঠেছে। ভার্চুয়াল মুদ্রাগুলি একচেটিয়াভাবে ডিজিটাল এবং একটি ব্লকচেইন হিসাবে পরিচিত একটি নেটওয়ার্কের মাধ্যমে সংগঠিত হয়, যা একটি অনলাইন লিঙ্গ যা প্রতিটি লেনদেনের সমস্ত জায়গায় এক জায়গায় সুরক্ষিত রেকর্ড রাখে। কেউই ব্লকচেইন নিয়ন্ত্রণ করে না, কারণ এই চেইনগুলি প্রতিটি কম্পিউটারে বিকিকয়েন ওয়ালেটযুক্ত বিকেন্দ্রীভূত। এর অর্থ কোনও একক সংস্থা নেটওয়ার্ককে নিয়ন্ত্রণ করে না, যা স্বাভাবিকভাবেই অনেক আর্থিক এবং আইনী ঝুঁকির অস্তিত্বকে বোঝায়।

প্রারম্ভিক মূলধন বাড়ানোর উপায় হিসাবে ব্লকচেইন স্টার্টআপগুলি প্রাথমিক কয়েন অফারিংস (আইসিও) গ্রহণ করেছে। আইসিও হ'ল এমন একটি অফার, যার মাধ্যমে কোনও সংস্থা অপারেশনগুলিকে তহবিল সরবরাহ করতে এবং অন্যান্য ব্যবসায়ের লক্ষ্য পূরণের জন্য জনগণের কাছে ডিজিটাল টোকেনগুলি বিক্রয় করতে পারে [[1] এছাড়াও আইসিওগুলি নির্দিষ্ট আইন বা সরকারী সংস্থা দ্বারা পরিচালিত হয় না। এই নিয়ন্ত্রণের অভাব বিনিয়োগকারীদের পরিচালিত সম্ভাব্য ঝুঁকি নিয়ে উদ্বেগ জাগিয়ে তুলেছে। ফলস্বরূপ, অস্থিরতা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দুর্ভাগ্যক্রমে, যদি কোনও বিনিয়োগকারী এই প্রক্রিয়া চলাকালীন তহবিল হারান, তাদের হারানো অর্থ পুনরুদ্ধারের জন্য কার্যকরের কোনও মানিক কোর্স নেই।

ক্রিপ্টোকারেন্সি - বিপ্লবী প্রযুক্তির ইইউ এবং ডাচ আইনী দিক

.

ইউরোপীয় স্তরে ভার্চুয়াল মুদ্রা

ভার্চুয়াল মুদ্রার ব্যবহারের সাথে যুক্ত ঝুঁকিগুলি নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং এর সংস্থাগুলির প্রয়োজনীয়তা বাড়ায়। তবে, ইউরোপীয় ইউনিয়ন পর্যায়ে নিয়ন্ত্রনটি জটিল জটিল, পরিবর্তিত ইউরোপীয় ইউনিয়নের নিয়ামক কাঠামো এবং সদস্য দেশগুলির জুড়ে নিয়ন্ত্রক অসংগতির কারণে।

যদিও এখন পর্যন্ত ভার্চুয়াল মুদ্রাগুলি EU- পর্যায়ে নিয়ন্ত্রিত হয় না এবং কোনও EU পাবলিক কর্তৃপক্ষের কাছ থেকে তদারকি বা তদারকি করা হয় না, যদিও এই প্রকল্পগুলিতে অংশ নেওয়া ব্যবহারকারীদের creditণ, তরলতা, কার্যক্ষম এবং আইনী ঝুঁকির সামনে তুলে ধরে। এর অর্থ জাতীয় কর্তৃপক্ষকে ক্রিপ্টোকারেন্সি স্বীকৃতি বা আনুষ্ঠানিককরণ এবং নিয়ন্ত্রণ করতে চায় কিনা তা বিবেচনা করা উচিত।

নেদারল্যান্ডসে ভার্চুয়াল মুদ্রা

ডাচ ফিনান্সিয়াল তদারকি আইন (এফএসএ) অনুসারে বৈদ্যুতিন অর্থ বৈদ্যুতিন বা চৌম্বকীয়ভাবে সংরক্ষণ করা একটি আর্থিক মূল্য উপস্থাপন করে। এই আর্থিক মানটি অর্থপ্রদানের লেনদেন সম্পাদন করতে ব্যবহৃত হতে পারে এবং যা বৈদ্যুতিন অর্থ জারি করেছে তার চেয়ে অন্য পক্ষগুলিকে অর্থ প্রদান করতে ব্যবহৃত হতে পারে [[২] ভার্চুয়াল মুদ্রাগুলিকে বৈদ্যুতিন অর্থ হিসাবে সংজ্ঞায়িত করা যায় না, কারণ সমস্ত আইনী মানদণ্ড পূরণ হয় না। যদি ক্রিপ্টোকারেন্সি আইনত অর্থ বা বৈদ্যুতিন অর্থ হিসাবে সংজ্ঞায়িত না করা যায় তবে এটি কী সংজ্ঞায়িত করা যেতে পারে? ডাচ ফিনান্সিয়াল তদারকি আইনের প্রসঙ্গে ক্রিপ্টোকারেন্সি বিনিময়ের মাত্র একটি মাধ্যম। প্রত্যেকের বার্টার বাণিজ্যে জড়িত থাকার স্বাধীনতা আছে, সুতরাং লাইসেন্স আকারে অনুমতি প্রয়োজন হয় না। বিটকয়েনের সীমিত সুযোগ, তুলনামূলকভাবে স্বল্প মাত্রার গ্রহণযোগ্যতা এবং আসল অর্থনীতির সীমিত সম্পর্ককে কেন্দ্র করে অর্থমন্ত্রী ইলেক্ট্রনিক টাকার আনুষ্ঠানিক আইনী সংজ্ঞাটি পুনর্বার সংশোধন করার পক্ষে ইঙ্গিত করেছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে ভোক্তা তাদের ব্যবহারের জন্য একমাত্র দায়বদ্ধ [[2]

ডাচ জেলা আদালত (ওভারিজসেল) এবং ডাচ অর্থ মন্ত্রীর মতে বিটকয়েনের মতো একটি ভার্চুয়াল মুদ্রার একটি বিনিময় মাধ্যমের মর্যাদা রয়েছে। [৪] আপিলের মধ্যে ডাচ আদালত বিবেচনা করেছিল যে বিটকয়েনগুলি বিক্রয় বস্তু হিসাবে যোগ্য হতে পারে 4:৩7 ডিসি-র অনুচ্ছেদে। ডাচ কোর্ট অফ আপিল আরও জানিয়েছে যে বিটকয়েনগুলি আইনী দরপত্র হিসাবে যোগ্য হতে পারে না তবে কেবলমাত্র বিনিময় করার মাধ্যম হিসাবে। বিপরীতে, ইউরোপীয় ন্যায়বিচার আদালত রায় দিয়েছে যে বিটকয়েনগুলি অর্থ প্রদানের মাধ্যম হিসাবে গণ্য করা উচিত, পরোক্ষভাবে পরামর্শ দিচ্ছিল যে বিটকয়েনগুলি আইনী দরপত্রের অনুরূপ। [36]

উপসংহার

জটিলতার কারণে যা ক্রিপ্টোকারেন্সির নিয়ন্ত্রণের সাথে জড়িত, এটি ধরে নেওয়া যেতে পারে যে ইইউয়ের বিচার আদালতকে পরিভাষার স্পষ্টির সাথে জড়িত থাকতে হবে। যে সদস্য রাষ্ট্রগুলি ইইউ আইন থেকে পৃথকভাবে পরিভাষাটি মানিয়ে নিতে বেছে নিয়েছে, ইইউ আইন অনুসারে ব্যাখ্যার সাথে সম্পর্কিত সমস্যাগুলি দেখা দিতে পারে। এই দৃষ্টিকোণ থেকে, সদস্য রাষ্ট্রগুলিকে সুপারিশ করা প্রয়োজন যে তারা জাতীয় আইনে আইনটি প্রয়োগ করার সময় তারা ইইউ আইন শৃঙ্খলা অনুসরণ করে।

এই লিঙ্কের মাধ্যমে এই সাদা কাগজের সম্পূর্ণ সংস্করণ উপলব্ধ।

যোগাযোগ

এই নিবন্ধটি পড়ার পরে আপনার যদি প্রশ্ন বা মন্তব্য থাকে তবে দয়া করে বিনা দ্বিধায় যোগাযোগ করতে পারেন মি। ম্যাক্সিম হোডাক, অ্যাটর্নি-এ-ল-এ Law & More ম্যাক্সিম.হোডাক @ ল্যান্ডএন্ডমোর.এনএল বা মিঃ এর মাধ্যমে। টম মেইভিস, এটর্নি-এ-ল-এ Law & More tom.meevis@lawandmore.nl এর মাধ্যমে, অথবা +31 (0) 40-3690680 কল করুন।

[1] সি বোভায়ার্ড, আইসিও বনাম আইপিও: পার্থক্য কী ?, বিটকয়েন মার্কেট জার্নাল সেপ্টেম্বর 2017।

[2] আর্থিক তদারকি আইন, ধারা 1: 1

[3] মন্ত্রী ভ্যান ফিনানসিওন, বিয়ানটওর্ডিং ভ্যান কামারভ্রাজেন ওভার হিট জਬਰিক ভ্যান এন টয়েজিচ ও নিউজিলি ডিজিটাল বিটামিডিডেলেন জোলস ডি বিটকয়েন, ডিসেম্বর ২০১৩।

[4] ইসিএলআই: এনএল: আরবিওভ: 2014: 2667।

[5] ইসিএলআই: ইইউ: সি: 2015: 718।

ভাগ