ইউবিও-রেজিস্টার: প্রতিটি ইউবিওর ভয়?

1. ভূমিকা

20 মে, 2015-এ ইউরোপীয় সংসদ চতুর্থ অর্থ-বিরোধী ধাঁধা নির্দেশকে গৃহীত করে। এই নির্দেশের ভিত্তিতে, প্রতিটি সদস্য রাষ্ট্র একটি ইউবিও রেজিস্টার স্থাপন করতে বাধ্য। কোনও সংস্থার সমস্ত ইউবিও'র রেজিস্টারে অন্তর্ভুক্ত করা উচিত। যেহেতু ইউবিও প্রতিটি প্রাকৃতিক ব্যক্তিকে যোগ্য করে তুলবে যা প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে কোনও সংস্থার (শেয়ার) আগ্রহের 25% এর বেশি শেয়ার রাখে, শেয়ার বাজারে তালিকাভুক্ত কোনও সংস্থা নয়। ইউবিও (গুলি) প্রতিষ্ঠা করতে ব্যর্থ হওয়ার ক্ষেত্রে, সর্বশেষ বিকল্পটি হ'ল কোনও সংস্থার উচ্চ পরিচালন কর্মীদের মধ্য থেকে একজন প্রাকৃতিক ব্যক্তিকে ইউবিও হিসাবে বিবেচনা করা উচিত। নেদারল্যান্ডসে, ইউবিও-রেজিস্টারটি 26 জুন, 2017 এর আগে সংযুক্ত করতে হবে The আশা করা যায় যে এই নিবন্ধটি ডাচ এবং ইউরোপীয় ব্যবসায়িক আবহাওয়ার জন্য অনেক পরিণতি বয়ে আনবে। যখন কেউ অপ্রত্যাশিতভাবে অবাক হতে চায় না, তখন আসন্ন পরিবর্তনগুলির একটি পরিষ্কার চিত্র আবশ্যক হবে। সুতরাং, এই নিবন্ধটি ইউবিও রেজিস্ট্রারের ধারণাগুলি এবং প্রভাবগুলি বিশ্লেষণ করে ধারণাটি পরিষ্কার করার চেষ্টা করবে।

2. একটি ইউরোপীয় ধারণা

চতুর্থ এন্টি মানি লন্ডারিং নির্দেশিকা ইউরোপীয় তৈরির একটি পণ্য। এই নির্দেশিকাটি প্রবর্তনের পিছনে ধারণাটি হ'ল ইউরোপ অর্থ পাচারকারী ও সন্ত্রাসী অর্থদাতাদের বর্তমান মূলধন এবং তাদের অপরাধমূলক উদ্দেশ্যে আর্থিক পরিষেবা সরবরাহের স্বাধীনতার ব্যবহার থেকে বাধা দিতে চায়। এর সাথে সামঞ্জস্যপূর্ণ হ'ল সমস্ত ইউবিওর পরিচয় স্থাপনের আকাঙ্ক্ষা, যথেষ্ট পরিমাণ কর্তৃপক্ষের ব্যক্তি হওয়া। ইউবিও রেজিস্টার তার উদ্দেশ্য অর্জনে চতুর্থ অর্থ-বিরোধী মানি লন্ডারিং নির্দেশিকা দ্বারা আনা পরিবর্তনের একটি অংশ গঠন করে।

উল্লিখিত হিসাবে, দিকনির্দেশনাটি 26 জুন, 2017 এর আগে কার্যকর করা উচিত the ইউবিও রেজিস্ট্রারের বিষয়ে, নির্দেশিকা একটি সুস্পষ্ট কাঠামোর রূপরেখা দেয়। দিকনির্দেশক সদস্য দেশগুলিকে আইনটির আওতায় যতটা সম্ভব আইনী সত্তা আনতে বাধ্য করে। নির্দেশ অনুসারে, তিন ধরণের কর্তৃপক্ষের যেকোন ক্ষেত্রে অবশ্যই ইউবিও ডেটাতে অ্যাক্সেস থাকতে হবে: উপযুক্ত কর্তৃপক্ষ (তদারকি কর্তৃপক্ষ সহ) এবং সমস্ত আর্থিক গোয়েন্দা ইউনিট, বাধ্যতামূলক কর্তৃপক্ষ (আর্থিক প্রতিষ্ঠান, creditণ প্রতিষ্ঠান, নিরীক্ষক, নোটারি, দালাল সহ) এবং জুয়া পরিষেবাদির সরবরাহকারী) এবং সমস্ত ব্যক্তি বা সংস্থা যারা বৈধ আগ্রহ প্রদর্শন করতে পারেন demonst সদস্য রাষ্ট্রগুলি তবে পুরোপুরি সরকারী নিবন্ধের জন্য অনিচ্ছুক। "সক্ষম কর্তৃপক্ষ" শব্দটির আরও নির্দেশিকাতে ব্যাখ্যা করা হয়নি। যে কারণে, ইউরোপীয় কমিশন তার প্রস্তাবিত সংশোধনীতে জুলাই ৫, ২০১ of এর নির্দেশনায় স্পষ্টতা চেয়েছিল।

নিবন্ধের অন্তর্ভুক্ত ন্যূনতম পরিমাণের তথ্যটি হ'ল: সম্পূর্ণ নাম, জন্মের মাস, জন্মের বছর, জাতীয়তা, আবাসের দেশ এবং ইউবিওর দ্বারা পরিচালিত অর্থনৈতিক আগ্রহের প্রকৃতি এবং পরিধি। অতিরিক্ত হিসাবে, "ইউবিও" শব্দের সংজ্ঞাটি খুব বিস্তৃত। শব্দটিতে কেবল 25% বা ততোধিক প্রত্যক্ষ নিয়ন্ত্রণ (মালিকানার ভিত্তিতে) অন্তর্ভুক্ত নয়, তবে 25% এরও বেশি সম্ভাব্য অপ্রত্যক্ষ নিয়ন্ত্রণও অন্তর্ভুক্ত নয়। অপ্রত্যক্ষ নিয়ন্ত্রণ মানে মালিকানার মাধ্যমে অন্য যে কোনও উপায়ে নিয়ন্ত্রণ। এই নিয়ন্ত্রণটি শেয়ারহোল্ডারদের চুক্তিতে নিয়ন্ত্রণের মানদণ্ডের ভিত্তিতে, কোনও সংস্থার সুদূরপ্রসারী প্রভাব পড়ার ক্ষমতা বা উদাহরণস্বরূপ, পরিচালক নিয়োগের দক্ষতার ভিত্তিতে হতে পারে।

3. নেদারল্যান্ডসে রেজিস্টার

ইউবিও রেজিস্ট্রারে আইন প্রয়োগের জন্য ডাচ কাঠামোটি মূলত 10 ফেব্রুয়ারী, 2016 তারিখে মন্ত্রী ডিজসেলব্লোয়েমকে মন্ত্রীর কাছে একটি চিঠিতে উল্লেখ করা হয়েছে। নিবন্ধকরণের প্রয়োজনীয়তার দ্বারা প্রচ্ছন্ন সংস্থাগুলি সম্পর্কে চিঠিটি ইঙ্গিত দেয় যে প্রায় বিদ্যমান ডাচগুলির মধ্যে একটিও নেই একক মালিকানা এবং সমস্ত পাবলিক সত্তা ব্যতীত সত্তাগুলি অদৃশ্য থাকবে। তালিকাভুক্ত সংস্থাগুলিও বাদ রয়েছে। ইউরোপীয় স্তরে নির্বাচিত হিসাবে নিবন্ধভুক্ত তথ্য পরিদর্শন করার অধিকারী তিন শ্রেণির ব্যক্তি এবং কর্তৃপক্ষের বিপরীতে, নেদারল্যান্ডস পাবলিক রেজিস্টার বেছে নেয়। এর কারণ হল একটি সীমাবদ্ধ রেজিস্ট্রি ব্যয়, সম্ভাব্যতা এবং যাচাইযোগ্যতার ক্ষেত্রে অসুবিধাগুলি অন্তর্ভুক্ত করে। রেজিস্ট্রিটি সর্বজনীন হওয়ার সাথে সাথে চারটি গোপনীয়তা সুরক্ষা তৈরি করা হবে:

3.1। তথ্যের প্রত্যেক ব্যবহারকারী নিবন্ধভুক্ত হবে।

3.2। তথ্য অ্যাক্সেস বিনামূল্যে দেওয়া হয় না।

3.3। সুনির্দিষ্টভাবে মনোনীত কর্তৃপক্ষগুলি (কর্তৃপক্ষগুলিতে অন্যদের মধ্যে ডাচ ব্যাংক, কর্তৃপক্ষের আর্থিক বাজার এবং আর্থিক তদারকি অফিস) এবং ডাচ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ব্যতীত অন্যান্য ব্যবহারকারীদের কেবল সীমিত সংখ্যক ডেটা অ্যাক্সেস থাকবে।

3.4। অপহরণ, চাঁদাবাজি, সহিংসতা বা ভয় দেখানোর ঝুঁকির ক্ষেত্রে, কেস-কেস কেস ঝুঁকি মূল্যায়ন অনুসরণ করা হবে, যাতে প্রয়োজনে নির্দিষ্ট ডেটা অ্যাক্সেস বন্ধ হয়ে যেতে পারে কিনা তা খতিয়ে দেখা হবে।

নির্দিষ্টভাবে মনোনীত কর্তৃপক্ষ এবং এএফএম ব্যতীত অন্য ব্যবহারকারীরা কেবল নিম্নলিখিত তথ্যগুলি অ্যাক্সেস করতে পারবেন: নাম, জন্মের মাস, জাতীয়তা, আবাসের দেশ এবং উপকারী মালিকের দ্বারা পরিচালিত অর্থনৈতিক আগ্রহের প্রকৃতি এবং পরিমাণ। এই সর্বনিম্নটির অর্থ হ'ল যে সমস্ত প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক ইউবিও গবেষণা করতে হবে, তারা রেজিস্ট্রি থেকে প্রয়োজনীয় সমস্ত তথ্য সংগ্রহ করতে পারে না। তাদের নিজেরাই এই তথ্য সংগ্রহ করতে হবে এবং তাদের প্রশাসনে এই তথ্য সংরক্ষণ করতে হবে।

দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ এবং এফআইইউর একটি নির্দিষ্ট তদন্তকারী এবং তদারকি ভূমিকা রাখার কারণে, তাদের অতিরিক্ত তথ্যের অ্যাক্সেস থাকবে: (১) দিন, স্থান এবং জন্মের দেশ, (২) ঠিকানা, (৩) নাগরিক পরিষেবা নম্বর এবং / বা বিদেশী কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), (৪) পরিচয় যাচাই করা হয়েছে সেই নথির প্রকৃতি, নম্বর এবং তারিখ এবং স্থানের স্থান বা সেই নথির একটি অনুলিপি এবং (৫) নথি যা কোনও ব্যক্তির মর্যাদা কেন তা প্রমাণ করে ইউবিও এবং সম্পর্কিত (অর্থনৈতিক) সুদের আকার।

প্রত্যাশাগুলি হ'ল চেম্বার অফ কমার্স রেজিস্টারটি পরিচালনা করবে। সংস্থাগুলি এবং আইনী সংস্থা নিজেরাই তথ্য জমা দিয়ে ডেটা রেজিস্টারে পৌঁছে যাবে। কোনও ইউবিও এই তথ্য জমা দেওয়ার ক্ষেত্রে অংশ নিতে অস্বীকার করতে পারে। তদুপরি, বাধ্য করা কর্তৃপক্ষগুলিরও, এক অর্থে, একটি প্রয়োগকারী কার্যক্রম থাকবে: তাদের দখলে থাকা সমস্ত তথ্য যা নিবন্ধকের থেকে পৃথক, রেজিস্টারে যোগাযোগ করার দায়িত্ব তাদের রয়েছে। অর্থ পাচার, সন্ত্রাসবাদী অর্থায়ন এবং আর্থিক ও অর্থনৈতিক অপরাধের অন্যান্য ধরণের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে দায়িত্ব অর্পিত কর্তৃপক্ষগুলি, তাদের কাজের আকারের উপর নির্ভর করে, নিবন্ধকের থেকে পৃথক কোনও ডেটা জমা দেওয়ার অধিকারী বা প্রয়োজনীয় হবে। ইউবিও ডেটা (সঠিক) জমা দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কে কার্যকর করবেন এবং কে (সম্ভবত) জরিমানা দেওয়ার অধিকারী হবে তা এখনও পরিষ্কার নয়।

৪. ত্রুটিবিহীন একটি সিস্টেম?

কঠোর প্রয়োজনীয়তা সত্ত্বেও, ইউবিও আইন সব দিক থেকে জলরোধী বলে মনে হচ্ছে না। একাধিক উপায় রয়েছে যে কেউ এটি নিশ্চিত করতে পারে যে কোনওটি ইউবিও রেজিস্ট্রির বাইরে চলে যায়।

4.1। বিশ্বাস-চিত্র
কেউ আস্থার চিত্রের মাধ্যমে পরিচালনা করতে পছন্দ করতে পারে। নির্দেশের অধীনে ট্রাস্টের পরিসংখ্যানগুলি বিভিন্ন বিধি সাপেক্ষে। এই নির্দেশের জন্য বিশ্বস্ত-পরিসংখ্যানগুলির জন্য একটি নিবন্ধকও প্রয়োজন। এই নির্দিষ্ট নিবন্ধটি তবে জনসাধারণের জন্য উন্মুক্ত হবে না। এইভাবে, একটি আস্থার পিছনে ব্যক্তিদের অজ্ঞাত পরিচয় আরও একটি পরিমাণে সুরক্ষিত থাকে। আস্থার পরিসংখ্যানগুলির উদাহরণ হ'ল অ্যাংলো-আমেরিকান বিশ্বাস এবং কুরানাও বিশ্বাস। বোনায়ারও আস্থার সাথে তুলনীয় একটি চিত্র জানেন: ডিপিএফ। এটি একটি বিশেষ ধরণের ভিত্তি, যা বিশ্বাসের বিপরীতে আইনী ব্যক্তিত্বের অধিকারী। এটি বিইএস আইন দ্বারা পরিচালিত হয়।

4.2। আসন স্থানান্তর
চতুর্থ অ্যান্টি-মানি লন্ডারিংয়ের নির্দেশিকাতে এর প্রয়োগযোগ্যতার বিষয়ে নিম্নলিখিতগুলির উল্লেখ রয়েছে: "... সংস্থা এবং অন্যান্য অঞ্চলগুলির মধ্যে তাদের অঞ্চলে প্রতিষ্ঠিত" ” এই বাক্যটি বোঝায় যে সংস্থাগুলি, সদস্য দেশগুলির ভূখণ্ডের বাইরে প্রতিষ্ঠিত, কিন্তু পরে তাদের সংস্থার আসনটি একটি সদস্য রাষ্ট্রের দিকে নিয়ে যায়, তারা আইনটির আওতায় আসে না। উদাহরণস্বরূপ, জার্সি লিমিটেড, বিইএস বিভি এবং আমেরিকান ইনক এর মতো জনপ্রিয় আইনী ধারণা সম্পর্কে কেউ ভাবতে পারেন একটি ডিপিএফ তার আসল আসনটি নেদারল্যান্ডসে স্থানান্তরিত করার এবং ডিপিএফ হিসাবে কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারে।

5. আসন্ন পরিবর্তনগুলি?

ইউরোপীয় ইউনিয়ন ইউবিও আইন এড়ানোর বিষয়ে উপরোক্ত সম্ভাবনাগুলি স্থায়ী করতে চাইবে কিনা তা প্রশ্ন। তবে, এই মুহূর্তে স্বল্প মেয়াদে পরিবর্তনগুলি সংঘটিত হবে এমন কোন নিদর্শন নেই। পাঁচ জুলাইয়ে দেওয়া তার প্রস্তাবনায় ইউরোপীয় কমিশন নির্দেশিকায় কয়েকটি পরিবর্তন করার অনুরোধ করেছিল। এই প্রস্তাবটিতে পূর্বোক্ত সম্পর্কিত পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করা হয়নি। তদতিরিক্ত, প্রস্তাবিত পরিবর্তনগুলি বাস্তবে কার্যকর করা হবে কিনা তা এখনও পরিষ্কার নয়। তবুও, প্রস্তাবিত পরিবর্তনগুলি এবং পরবর্তী সময়ে অন্য পরিবর্তনগুলি হওয়ার সম্ভাবনা সম্পর্কে অ্যাকাউন্ট নেওয়া ভুল হবে না। বর্তমানে প্রস্তাবিত চারটি প্রধান পরিবর্তন নিম্নরূপ:

5.1। কমিশন রেজিস্ট্রি পুরোপুরি পাবলিক করার প্রস্তাব দেয়। এর অর্থ হ'ল নির্দেশটি এমন ব্যক্তি এবং সংস্থাগুলির দ্বারা অ্যাক্সেসের স্থানে সামঞ্জস্য করা হবে যা বৈধ আগ্রহ প্রকাশ করতে পারে। যেখানে তাদের অ্যাক্সেস পূর্বে উল্লিখিত ন্যূনতম ডেটাতে সীমাবদ্ধ থাকতে পারে, এখন রেজিস্ট্রিও তাদের কাছে পুরোপুরি প্রকাশ করা হবে।

5.2। কমিশন নিম্নরূপে "উপযুক্ত কর্তৃপক্ষ" শব্দটি সংজ্ঞায়িত করার প্রস্তাব দিয়েছে: ".. অর্থ পাচার বা সন্ত্রাসবাদী অর্থায়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নির্ধারিত দায়িত্বযুক্ত সরকারী কর্তৃপক্ষ, কর কর্তৃপক্ষ এবং কর্তৃপক্ষের যে অর্থ পাচারের তদন্ত বা বিচারের কাজ রয়েছে, সম্পর্কিত ভবিষ্যদ্বাণীমূলক অপরাধসমূহ এবং সন্ত্রাসবাদীদের অর্থায়ন, ট্রেসিং এবং জব্দ বা জিম্মা এবং অপরাধমূলক সম্পদ বাজেয়াপ্ত করা ”।

5.3। কমিশন সদস্য দেশগুলির সকল জাতীয় নিবন্ধকের আন্তঃসংযোগের মাধ্যমে ইউবিও'র সনাক্তকরণের আরও বৃহত্তর স্বচ্ছতা এবং উন্নত সম্ভাবনার জন্য অনুরোধ করে।

5.4। কমিশন আরও কিছু ক্ষেত্রে ইউবিও হারকে 25% থেকে কমিয়ে 10% করার প্রস্তাব করে। এটি প্যাসিভ অ-আর্থিক সত্তা হিসাবে আইনি সত্তাগুলির ক্ষেত্রে এটি হবে। এগুলি হ'ল ".. মধ্যস্থতাকারী সংস্থা যাগুলির কোনও অর্থনৈতিক ক্রিয়াকলাপ নেই এবং কেবলমাত্র সম্পত্তি থেকে উপকারী মালিকদের দূরত্ব দেয়"।

5.5। কমিশন 26 জুন, 2017 থেকে 1 জানুয়ারি, 2017 পর্যন্ত বাস্তবায়নের সময়সীমা পরিবর্তন করার পরামর্শ দিয়েছে।

উপসংহার

পাবলিক ইউবিও রেজিস্ট্রার প্রবর্তনের সদস্য রাষ্ট্রগুলিতে উদ্যোগের সুদূরপ্রসারী প্রভাব পড়বে। তালিকাভুক্ত সংস্থা না হওয়ার কারণে প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে কোনও সংস্থার 25% (ভাগ) সুদের বেশি অধিকারী ব্যক্তিরা গোপনীয়তার ক্ষেত্রে ব্ল্যাকমেইল এবং অপহরণের ঝুঁকি বাড়িয়ে অনেক ত্যাগ স্বীকার করতে বাধ্য হবে; যদিও নেদারল্যান্ডস ইঙ্গিত দিয়েছে যে যতটা সম্ভব ঝুঁকি হ্রাস করার পক্ষে যথাসাধ্য চেষ্টা করবে। এছাড়াও, কিছু উদাহরণ ইউবিও রেজিস্টারে থাকা ডেটা থেকে পৃথক হওয়া ডেটা লক্ষ্য করা ও প্রেরণ সম্পর্কিত বৃহত্তর দায়িত্ব গ্রহণ করবে। ইউবিও রেজিস্ট্রার প্রবর্তনের অর্থ এই হতে পারে যে কেউ আস্থার ব্যক্তিত্বের দিকে মনোনিবেশ করবে বা সদস্য দেশগুলির বাইরে প্রতিষ্ঠিত একটি আইনী সংস্থা যা তার আসল আসনটি কোনও সদস্য রাষ্ট্রের কাছে স্থানান্তর করতে পারে। ভবিষ্যতে এই স্ট্রাকচারগুলি কার্যকর বিকল্পগুলি থাকবে কিনা তা নিশ্চিত নয়। চতুর্থ অ্যানি-মানি লন্ডারিং নির্দেশিকার বর্তমানে প্রস্তাবিত সংশোধনীতে এই মুহুর্তে এখনও কোনও পরিবর্তন নেই। নেদারল্যান্ডসে, একজনকে প্রধানত জাতীয় নিবন্ধকদের আন্তঃসংযোগ, 25%-প্রয়োজনীয়তা এবং সম্ভাব্য প্রাথমিক প্রয়োগের তারিখের সম্ভাব্য পরিবর্তন বিবেচনার জন্য প্রস্তাব গ্রহণ করতে হবে।

ভাগ